দেশের মুসলিম শিক্ষা আন্দোলনের অন্যতম পথিকৃৎ ডাঃ মুমতাজ আহমেদ খান শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন

    দেশের মুসলিম শিক্ষা আন্দোলনের অন্যতম পথিকৃৎ ডাঃ মুমতাজ আহমেদ খান শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: চলে গেলেন স্বাধীনত্তোর দেশের মুসলিম শিক্ষা আন্দোলনের অন্যতম পথিকৃৎ ব্যাঙ্গালোরের আল আমীন এডুকেশন সোসাইটি ও ডেইলি সালার নিউজ পেপারের প্রতিষ্ঠাতা, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন প্রো চান্সসেলর মুমতাজ আহমেদ খান। বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি ৮৬ বছর বয়সে মৃত্যুর কোলে ঢলে পড়েন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র ‍ও দুই পুত্র রেখে যান। আজ শুক্রবার ব্যাঙ্গালোরের আল আমীন রেসিডেন্সিয়াল স্কুল প্রাঙ্গণে তাঁর নামায-এ জানাযা অনুষ্ঠিত হয়।

    ডা. মুমতাজ আহমেদ খান ১৯৬৬ সালে আল আমীন এডুকেশনাল ট্রাস্ট গঠন করেন। কর্নাটক জুড়ে ও অন্যরাজ্য মিলিয়ে আল আমীন গোষ্ঠীর পরিচালনায় প্রায় ২০০টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে রয়েছে কলেজ অফ ফার্মেসি, ল’ কলেজ, ডিগ্রি কলেজও।

    ডা. খান ১৯৩৫ সালের ৬ সেপ্টেম্বর তামিলনাড়ুর ত্রিচিতে জন্মগ্রহণ করেন। ১৯৬৩ সালে মাদ্রাস ইউনিভার্সিটি থেকে MBBS পাস করেন। ১৯৬৫ সালে ব্যাঙ্গালোরে চলে আসেন।১৯৬৬ সালে রাজ্যের মুসলিমদের মধ্যে শিক্ষা আধুনিক শিক্ষা বিস্তারের জন্য আল আমীন এডুকেশনাল সোসাইটি তৈরি করে শিক্ষা আন্দোলনের অন্যতম পুরোধা হয়ে উঠেন। যা তাঁকে একসময় দেশজোড়া খ্যাতিতে পৌঁছে দেয়।