টাইম ম্যাগাজিনের বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় ফিলিস্তিনি যমজ ভাই-বোন

টাইম ম্যাগাজিনের বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় ফিলিস্তিনি যমজ ভাই-বোন

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: টাইম ম্যাগাজিনের তালিকা অনুসারে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় স্থান পেয়েছেন ফিলিস্তিনি যমজ মোহাম্মদ এল-কুর্দ ও মুনা এল-কুর্দ।তারা দু’জন জমজ ভাই-বোন। শুক্রবার গালফ টুডে পত্রিকায় এমন সংবাদ প্রকাশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত টাইম ম্যাগাজিন প্রত্যেক বছর বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকা করে। ২০২১ সালে টাইম ম্যাগাজিনের ওই তালিকায় স্থান পেয়েছেন মোহাম্মদ এল-কুর্দ ও মুনা এল-কুর্দ। তাদের সম্পর্কে টাইম ম্যাগাজিনে বলা হয়েছে যে ওই ফিলিস্তিনি যমজ ভাই-বোন ইসরাইল ও ফিলিস্তিন সম্পর্কে আন্তর্জাতিক ধারণাকে বদলে দিয়েছেন।

তারা বিশ্বকে এ বিষয়ে ওয়াকবিহাল করেছেন যে ইসরাইল অধিকৃত পূর্ব জেরুসালেমে ফিলিস্তিনিরা কেমন (খারাপ) অবস্থার মধ্যে বাস করছেন।
এ বছরের মে মাসে পূর্ব জেরুসালেমে ইসরাইলি পুলিশের সাথে সঙ্ঘাতের ফলে ২২ ফিলিস্তিনি আহত হন। ইসরাইলের বিতর্কিত ভূমি অধিকার আইন নিয়ে এ উত্তেজনা ও সঙ্ঘাতের সূত্রপাত হয়।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এ বিষয়ে বলেছে, ওই অঞ্চলে চার ফিলিস্তিনি পরিবারের বাড়ি আছে, ওই জমির ওপর ইসরাইলি ইহুদিরা মালিকানা দাবি করলে দ্বন্দ্ব শুরু হয়। ওই সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে দু’টি হ্যাসট্যাগ খুবই জনপ্রিয় ছিল # লান নুরহাল (#ছাড়বে না) আর # সেভ দ্যা শেখ জাররাহ (#শেখ জাররাহকে রক্ষা কর)।

পরে এ বছরের জুন মাসে ইসরাইলি পুলিশ ফিলিস্তিনি যমজ মোহাম্মদ এল-কুর্দ ও মুনা এল-কুর্দকে গ্রেফতার করে। কারণ, তারা দু’জন ফিলিস্তিনিদের উচ্ছেদে ইসরাইলি প্রচেষ্টার বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তুলেন।

মোহাম্মদ এল-কুর্দ ও মুনা এল-কুর্দকে গ্রেফতারের বিষয়ে ফিলিস্তিনিরা বলেন, তাদের গ্রেফতারের মাধ্যমে ইসরাইলি কর্তৃপক্ষ ফিলিস্তিনিদের আন্দোলন বন্ধ করতে চেয়েছে। কারণ, ওই সময় শেখ জাররাহ অঞ্চল থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদে ইসরাইলি প্রচেষ্টার বিরুদ্ধে তীব্র আন্দোলন শুরু হয়েছিল, তার নেতৃত্ব দিচ্ছিলেন ওই দু’জন জমজ ভাই-বোন। ওই ফিলিস্তিনিদের আন্দোলন দমন করতে তাদের গ্রেফতার করা হয়।

টাইম ম্যাগাজিনের প্রধান সম্পাদক এডওয়ার্ড ফেলসেন্টাল বলেন, টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় বিশ্বের ওই সকল অসাধারণ রাজনীতিবিদকে স্থান দেয়া হয়েছে যারা সুন্দন ভবিষ্যতের বিনির্মাণে কাজ করে যাচ্ছেন। এ বছরের (করোনাকালীন) চরম সঙ্কটের সময়ও তারা তাদের কাজ চালিয়ে গেছেন।

ভারতীয় রাজনীতির প্রতিবাদী মুখ: টাইম ম্যাগাজিনের বিশ্বের সেরা ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মমতা ব্যানার্জি