ভারতে এই মর্মান্তিক করোনা পরিস্থিতির জন্য দায়ী রাজনৈতিক ও ধর্মীয় জমায়েত: জানাল WHO

ভারতে এই মর্মান্তিক করোনা পরিস্থিতির জন্য দায়ী রাজনৈতিক ও ধর্মীয় জমায়েত: জানাল WHO

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ভারতে করোনা পরিস্থিতি এতটা ভয়ঙ্কর হয়ে উঠার কারন পর্যবেক্ষণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে হঠাৎ করে কোভিডের বাড়বাড়ন্ত এবং তা যেভাবে মারাত্মক আকার নিয়েছে  তার জন্য বেশ কয়েকটি সম্ভাব্য কারণ রয়েছে। WHO মূলত  ধর্মীয় ও রাজনৈতিক গণসংযোগ অনুষ্ঠান যা জমায়েতকেই কাঠগড়ায় তুলেছে।

WHO জানিয়েছে,২০২০ সালের অক্টোবরে ভারতে প্রথম পাওয়া গিয়েছে কোভিড -১৯-এর বি.১.৬১৭ ভ্যারিয়েন্ট(Indian Covid Variant)। এরপরই এই করোনার ভয়াবহতা কতটা তা নিয়ে চর্চা শুরু হয়। কিন্তু এই বিষয়টিকে তোয়াক্কা না করে ক্রমান্বয়ে ধর্মীয় ও রাজনৈতিক অনুষ্ঠান জারি ছিল ভারতে। যার জেরে দৈনিক সংক্রমণ পৌঁছে গিয়েছে প্রায় ৪ লাখের কাছে আর মৃত্যু ৪০০০ হাজারের বেশি। পাশাপাশি WHO-র অভিযোগ সঠিকভাবে মেনে চলা হয়নি সামাজিক স্বাস্থ্যবিধি। অর্থাৎ ভারতের এই পরিস্থিতির জন্য দেশবাসীর ভুলের দিকেই আঙুল তুলছে WHO।

এই সপ্তাহের শুরুর দিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (The World Health Organization) ঘোষণা করে করোনা (বি.১.৬১৭)  ভ্যারিয়েন্টের (Indian Covid Variant)  আরও তিনটি উপ-প্রজাতি রয়েছে। প্রাথমিক কয়েকটি গবেষণায় এই ভ্যারিয়েন্ট(Indian Covid Variant) আরও বেশি সংক্রামক জানা গেলেও সমস্ত উপ-প্রজাতির ক্ষমতা কতটা তা এখনও বোঝা যাচ্ছে না। আরও তথ্যের প্রয়োজন আছে। ভ্যারিয়েন্টগুলি আসল করোনার থেকে অনেক বেশি ভয়ঙ্কর।