অহংকারের পতন হবে! দিল্লিতে কৃষক বিক্ষোভের সমর্থন জানিয়ে হুঙ্কার রাহুল গান্ধীর

অহংকারের পতন হবে! দিল্লিতে কৃষক বিক্ষোভের সমর্থন জানিয়ে হুঙ্কার রাহুল গান্ধীর

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: রাজধানী দিল্লির বুকে কৃষকদের বিক্ষোভকে হাতিয়ার করে এবার কেন্দ্রের বিজেপি সরকার তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তীব্র আক্রমণ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। তাঁর অভিযোগ, কেন্দ্রের মোদি সরকার কৃষকদের সঙ্গে যুদ্ধ শুরু করেছে। বিজেপির এই অহংকারের পতন হবে। এই বিক্ষোভ সবে শেষের শুরু।

বিতর্কিত কৃষি আইন প্রত‌্যাহারের দাবিতে আজ দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা ‘দিল্লি চলো’ অভিযানের ডাক দিয়েছেন। গতকালই এই ‘দিল্লি চলো’ অভিযানে যোগ দিতে পাঞ্জাব থেকে হাজার হাজার কৃষক রওনা দিয়েছেন। মাঝে হরিয়ানা পুলিশ বিক্ষোভকারীদের আটকানোর সাধ্যমতো চেষ্টা করেছে। ব্যারিকেড দিয়ে, জলকামান ব্যবহার করে তাঁদের ছত্রভঙ্গ করার চেষ্টা করেছে। কিন্তু অদম্য জেদ নিয়ে কৃষকরা সেই বাধা পেরিয়ে পৌঁছে যান দিল্লি সীমান্তে। আজ হরিয়ানা-সিঙ্ঘু সীমান্ত দিয়ে দিল্লিতে প্রবেশ করার চেষ্টা করেন বিক্ষোভরত কৃষকরা।

প্রথমে করোনা পরিস্থিতির কথা ভেবে তাঁদের রাজধানীতে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি, উলটে কেন্দ্রের অধীনে থাকা দিল্লি পুলিশ কৃষকদের আটকানোর সাধ্যমতো চেষ্টা করেছে। দাগা হয়েছে জল কামান, ছোঁড়া হয়েছে কাঁদানে গ্যাস। টুকটাক সংঘর্ষও হয়েছে। কিন্তু সারাদিন পুলিশের সঙ্গে লড়াইয়ের পরও হার মানেননি কৃষকরা। শেষে তাদের গ্রেপ্তার করে রাখার জন্য দিল্লির একাধিক স্টেডিয়ামে অস্থায়ী জেল তৈরির অনুমতি চেয়েছিল দিল্লি পুলিশ। কেন্দ্র সেই অনুমতি দিলেও দিল্লির কেজরিওয়াল সরকার সেই অনুমতি দিতে রাজি হয়নি। ফলে বিক্ষোভকারীদের গ্রেপ্তারও করা যায়নি। শেষমেশ বাধ্য হয়ে তাঁদের দিল্লির বুরারি হাউসের মাঠে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। যা নিজেদের জয় হিসেবে দেখছেন আন্দোলনকারী কৃষক সংগঠনের নেতারা।

কৃষকদের এই অদম্য মানসিকতাকেই কুর্নিশ জানিয়েছেন রাহুল গান্ধী। এক টুইটে তিনি বলছেন, “প্রধানমন্ত্রীর মনে রাখা উচিত অহংকার যখন সত্যের মুখোমুখি হয়, তখন পরাস্ত হয়। সত্যের জন্য লড়াই করা কৃষকদের দুনিয়ার কোনও শক্তি আটকাতে পারবে না। মোদি সরকারকে কৃষকদের দাবি মানতেই হবে। এটা তো সবে শুরু।” এর আগে আরও একটি টুইটে কংগ্রেস নেতা প্রধানমন্ত্রীকে খোঁচা দিয়েছিলেন। রাহুল বলেছিলেন, প্রধানমন্ত্রী চিনের সঙ্গে যুদ্ধ করতে পারেন না ঠিকই। কিন্তু কৃষকদের সঙ্গে ভালই যুদ্ধ করেন।