ভারতীয় রাজনীতির প্রতিবাদী মুখ: টাইম ম্যাগাজিনের বিশ্বের সেরা ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মমতা ব্যানার্জি

ভারতীয় রাজনীতির প্রতিবাদী মুখ: টাইম ম্যাগাজিনের বিশ্বের সেরা ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মমতা ব্যানার্জি

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: বিশ্বের সেরা ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে জায়গা করে নিয়েছেন পুনের সেরাম ইনস্টিটুউটের সিইও আদার পুনেওয়ালা। বুধবারই টাইম ম্যাগাজিন ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করেছেন।

বুধবার টাইম ম্যাগাজিন বিশ্বের সেরা ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করেছে। তালিকাটি ছটি বিভাগে প্রকাশ করা হয়েছে- আইকন, শ্রষ্ঠা, সেরা, শিল্পী নেতা আর উদ্ভাবক।

সেই তালিকায় ভারতের তিন জনের নাম রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেমন রয়েছেন তেমনই রয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। দুই রাজনৈতিক ব্যক্তিত্বের সঙ্গে স্থান পেয়েছেন আদর পুনেওয়ালা।

তালিকায় যাঁদের নাম রয়েছে, তাঁদের সম্পর্কে বিবরণও দেওয়া হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে লেখা হয়েছে, ৬৬ বছরের এই নেত্রী ভারতীয় রাজনীতির প্রতিবাদী মুখ হয়ে উঠেছেন। তিনি তাঁর দল তৃণমূল কংগ্রেসের নেতৃত্ব দেন না। তিনিই দল। পথে নেমে লড়াই করার উদ্যম ও পুরুষতান্ত্রিক সংস্কৃতিতে নিজেকে আলাদাভাবে গড়ে তুলেছেন তিনি। এটাই তাঁর সঙ্গে অন্যদের ফারাক গড়ে তুলেছে। বর্ণনায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্কে ব্যাখ্যা করতে গিয়ে টাইম ম্যাগাজিনে লেখা হয়েছে, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে রুখে দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

সিএনএন এর সাংবাদিক ফরিদ জাকারিয়া তাঁর বইতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই দেশের গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তি হিসেবে বর্ণনা করেছেন। তিনি জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধীর সঙ্গেই রেখেছেন নরেন্দ্র মোদীকে। সাংবাদিকের কথায় এই তিনজনের মত আর কেই ভারতের রাজনৈতিতে একটা আধিপত্য বিস্তার করতে পাররেননি।

টাইম ম্যাগাজিনের বার্ষিক তালিকায় রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, কমল্যা হ্যারিস। চিনা প্রেসিডেন্ট শি জিংপিং এবং এবং তালিবানদের শীর্ষ নেতা আব্দুল গনি বরাদরের মতো ব্যক্তিত্বরাও রয়েছেন প্রভাবশালী ব্যক্তির তালিকায়। তালিকায় আরও একটি গুরুত্বপূর্ণ নাম ডোলান্ড ট্রাম্প। ভোট যুদ্ধে হেরে গিয়েও তিনি প্রভাবশালীর তালিকায় রয়েছেন।