রাশিয়া- ইউক্রেন যুদ্ধ! এবার আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ ইউক্রেন

রাশিয়া- ইউক্রেন যুদ্ধ! এবার আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ ইউক্রেন

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: কিয়েভের পর ইউক্রেনের অন্যান্য বড় শহরেও লড়াই চলছে রাশিয়ান এবং ইউক্রেন সেনার। দেশের সেনাবাহিনীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছেন ইউক্রেনের সাধারণ মানুষও। এদিকে আক্রমণের চতুর্থ দিনে রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গেল ইউক্রেন। কিয়েভের পর দেশের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ আক্রমণ করেছে পুতিনের সেনা। স্থলপথ ছাড়াও আকাশপথে চলছে মিসাইল নিক্ষেপ। এই পরিস্থিতিতে নেদারল্যান্ডসের হেগ শহরে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হল ইউক্রেন।

এর আগে বেলারুশের গোমেল শহরে আলোচনার জন্য প্রস্তাব দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু ইউক্রেনের প্রধানমন্ত্রী ভোলোদিমির জেলেনস্কি রাজি হননি। এক ভিডিও বার্তায় তিনি জানিয়ে দিয়েছেন, ওয়ারশ, ব্রাতিস্লাভা, বুদাপেস্ট, ইস্তানবুল কিংবা বাকু শহরে আলোচনায় রাজি তিনি। কিন্তু বেলারুশে নয়। কারণ এক, বেলারুশে প্রচুর সংখ্যক সেনাবাহিনী মোতায়েন করে রেখেছে রাশিয়া।

দ্বিতীয়ত, ইউক্রেনের অভিযোগ, বেলারুশের দিক থেকে তাদের আক্রমণ করা হচ্ছে। আলোচনা প্রস্তাব নাকচ করায় আক্রমণের তীব্রতা বাড়িয়ে রাশিয়া। তা সত্ত্বেও ইউক্রেনিয়ান সেনার প্রতিরোধে কিয়েভ শহরের বাইরেই মূলত অবস্থান করছে রাশিয়ান সেনা। সেই সঙ্গে ইউক্রেনের সাধারণ মানুষও অস্ত্র হাতে তুলে নিয়েছেন। এদিকে গতকাল ফ্রান্সের পর ইউক্রেনকে অস্ত্র দিয়ে সাহায্য করার সিদ্ধান্ত নিল জার্মানিও। ১০০০ অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্র এবং ৫০০টি স্টিঙ্গার মিসাইল পাঠিয়েছে তারা।