আন্দামানের মালাবার মুসলিমদের মধ্যে ইউপিএসসিতে প্রথম সফলতা পেল সাবিল

আন্দামানের মালাবার মুসলিমদের মধ্যে ইউপিএসসিতে প্রথম সফলতা পেল সাবিল

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: আন্দামানের মুসলিম সম্প্রদায়ের অন্তর্ভুক্ত বর্তমানে কেরালার মালাপ্পুরম জেলার বাসিন্দা সাবিল পুভাকুন্দিল ২০২০ সালের ভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে দেশের মর্যাদাপূর্ণ প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাবির ৪৭০ স্থান অর্জন করেছে। পিতার নাম আব্দুস সামাদ পুভাকুন্দিল।
আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের মোপলা সম্প্রদায়ের এই ২৭ বছর বয়সী ইঞ্জিনিয়ার স্নাতক প্রথম ব্যক্তি যিনি এই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

সাবিল সংবাদসংস্থাকে জানিয়েছেন শুক্রবার ফলাফল ঘোষণার পর থেকেই বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন পরিচিত জনদের পক্ষ থেকে শুভেচ্ছা ফোন এখনো শেষ হয়নি। কোটাকালের বিধায়ক আবিদ হোসেন টাঙ্গাল আমাকে বাড়িতে এসে শুভেচ্ছা জানিয়েছেন।  স্পষ্টতই আমি সত্যিই আনন্দিত বোধ করছি।

সাবিল আন্দামানের পোর্ট ব্লেয়ারের মোপলা সম্প্রদায় বা মালাবার মুসলিম সম্প্রদায়ের ছেলে। সাবিলের মা কেরালা মালাপ্পুরমের রন্ধেথানি এলাকার বাসিন্দা। আন্দামানের স্কুলে পড়া শেষ করার পর সাবিল তিরুবন্তপুরম এর ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে স্নাতক হন। ইঞ্জিনিয়ারিং এর ফাইনাল ইয়ার এর সময় সিনিয়রদের সিভিল সার্ভিসের প্রস্তুতি থেকে অনুপ্রাণিত হয়ে সাবিলও এই পরীক্ষার জন্য প্রস্তুতি নেন এবং তারপর সফল হন। সাবিল বলেন তার সম্প্রদায়ের অনেকেই এর আগে সিভিল সার্ভিস পরীক্ষায় অংশগ্রহণ করেছিল কিন্তু আমি প্রথম এই পরীক্ষায় কৃতকার্য হয়েছি।

১৯২১ সালের মোপলা বিদ্রোহ অংশগ্রহণের জন্য সাবিলের পূর্বপুরুষরা আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে নির্বাচিত হয়েছিল।