দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন ফাফ দুপ্লেসিস

দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন ফাফ দুপ্লেসিস

নিউজ ডেস্ক, বঙ্গ রিপোর্ট: টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টির তিন ফরম্যাটে ২০১৯ সালের সেরা ক্রিকেটারদের নাম ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। অধিনায়ক ফাফ ডু প্লেসি বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারও হিসেবে নির্বাচিত হয়েছেন। এছাড়া নারী ক্রিকেটে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন ডেন ফন নিকার্ক।

উদীয়মান তারকার পুরস্কার পেয়েছেন ব্যাটসম্যান রিশি ভেন দার ডুসেন। দক্ষিণ আফ্রিকার তিন সংস্করণে নির্বাচিত বর্ষসেরা ক্রিকেটার্রা সবাই ব্যাটসম্যান।
টেস্ট ক্রিকেটের বর্ষসেরা নির্বাচিত হয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণ টি-টোয়েন্টির সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান ডেভিড মিলার।

বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভেন দার ডুসেন ডুসেন। চলতি বছরের জানুয়ারি মাসে ওডিআই অভিষিক্ত এই তরুণ প্রোটিয়া ব্যাটসম্যান ১৮ ম্যাচের ১৪ ইনিংসে সংগ্রহ করেছেন ৬৬৪ রান। অর্ধশতক করেছেন ৭টি। ব্যাটিং গড় ৭৩.৭৮ এবং স্ট্রাইকরেট ৮১.৮৭!

গত বছর অক্টোবরে টি-২০ অভিষেক হয় ডুসেনের। এই সংস্করণে ৭ ম্যাচে সংগ্রহ করেছেন ২৫৩ রান। তিনি এই রান তুলেছেন ১৩৩.১৬ স্ট্রাইকরেটে।
তবে সমর্থকদের পছন্দের দক্ষিণ আফ্রিকার জনপ্রিয় ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পেসার কাগিসো রাবাদা। বল হাতে সেরা ডেলিভারির পুরস্কারটি পেয়েছেন ভারনন ফিল্যান্ডার। বছরের শুরুতে জোহানেসবার্গ টেস্টে তার শিকার করা পাকিস্তানের আজহার আলির উইকেটটি সেরা ডেলিভারি বলে বিবেচিত হয়েছে।

৯৩ টেস্টে ৪৩৯ উইকেট শিকার করে দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি এখন ডেল স্টেইন। বিশ্ব ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকার সেরা ১০ এ জায়গা করে নিয়েছেন এই ডানহাতি পেসার। এই অবদানের জন্য তাকে দেয়া হয়েছে স্ট্রিটওয়াইজ অ্যাওয়ার্ড।