কড়া পদক্ষেপ সৌদি আরবের: ইসরায়েলের জন্য নিজেদের আকাশসীমা নিষিদ্ধ করল সৌদি

কড়া পদক্ষেপ সৌদি আরবের: ইসরায়েলের জন্য নিজেদের আকাশসীমা নিষিদ্ধ করল সৌদি

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ইজরাইলের বিমানের জন্য আকাশসীমা বন্ধ করল সৌদি আরব। মঙ্গলবার কার্যত আচমকা তারা ওই সিদ্ধান্ত নেওয়ার ফলে দুবাইয়ের উদ্দেশ্যে রওয়ানা হওয়ার আগে বেন গুরিয়ান বিমানবন্দরে ইজরাইলি এয়ারলাইন্সের উড়ান পাঁচ ঘন্টা বিলম্বিত হয়। সৌদি আরবের পক্ষ থেকে ওই বিষয়ে কোনও কারণ জানানো হয়নি।

ইজরাইলি বিমানটি স্থানীয় সময় সকাল ৯ টায় উড্ডয়নের কথা ছিল। তবে সৌদি আরব আকাশ সীমা ব্যবহারের জন্য প্রয়োজনীয় অনুমতি দিতে অস্বীকৃতি জানায়। গত নভেম্বরে, সৌদি আরব বলেছিল তারা ইসরাইলি বিমানকে দুবাই যাওয়ার পথে তার আকাশসীমা ব্যবহারের অনুমতি দেবে। সৌদি আরবের পরিবর্তে অন্য কোনও রুট বেছে নেওয়া হলে ইসরাইল থেকে তিন ঘণ্টার পরিবর্তে দুবাই পৌঁছাতে আট ঘণ্টার বেশি সময় লাগে।

ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বাণিজ্যিক উড়ান আব্রাহাম অ্যাকর্ডে সই হওয়ার পরপরই শুরু হয়েছিল। ওই চুক্তির কারণে ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হয়ে ওঠে। পরে মরক্কো এবং সুদানের পাশাপাশি বাহরাইনও ওই চুক্তিতে শামিল হয়।ইজরাইলের সঙ্গে গত বছরের ১৫ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাত, মরক্কো, সুদান এবং বাহরাইন আব্রাহাম সমঝোতা সই হয়েছিল। তবে এই চুক্তিতে সৌদি আরব শামিল হয়নি।

সৌদি আরব তার আকাশসীমা ব্যবহারের অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত এমন সময়ে নিল যখন ফিলিস্তিন ইজরাইলের মধ্যে ১১ দিনের রক্তক্ষয়ী ভয়াবহ সংঘর্ষের পরে ইসরাইল যুদ্ধবিরতি ঘোষণা করেছিল। যুদ্ধবিরতি ঘোষণার মধ্যদিয়ে ইহুদিবাদী ইসরাইলে আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হয়েছে। হামাসের রকেট হামলার জেরে তেল আবিব থেকে এই প্রথম আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করতে হয়েছিল। ইজরাইল ও ফিলিস্তিনের হামাসের সংঘর্ষে তেলআবিবের বেন গুরিয়ান আন্তর্জাতিক বিমানবন্দরেও রকেট হামলা হয়েছিল।