পৃথিবীর সবচেয়ে বড় বিলাসবহুল রাজপ্রাসাদে বাস করেন ব্রুনেইয়ের সুলতান হাসান আল বোলখিয়া

পৃথিবীর সবচেয়ে বড় বিলাসবহুল রাজপ্রাসাদে বাস করেন ব্রুনেইয়ের সুলতান হাসান আল বোলখিয়া

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: এশিয়া মহাদেশের মালেয়শিয়ার পাশ্ববর্তী দক্ষিণ চীন সাগরের তীরে ব্রুনেইয়ের শাসক সুলতান হাসান আল বোলখিয়া পৃথিবীর সবচেয়ে বড় বিলাসবহুল রাজপ্রাসাদ ‘ইনস্তানা নুরুল ইমান প্যালেস’ এ বসবাস করেন তিনি। ব্রুনেই নদীর তীরে অবস্থিত এই রাজকীয় প্রাসাদে ১৮০০ -২০০০ ঘর রয়েছে। রাজপ্রাসাদটির বাজারমূল্য ১ দশমিক ৮ বিলিয়ন ডলার (১৫১২৯ কোটি ৬৩ লাখ টাকা)।

৭২ বছর বয়সী এই শাসক দীর্ঘ ৫২ বছর ধরে ব্রুনেইয়ের রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত আছেন। ইতিহাসে এত দীর্ঘ সময় ধরে তার আগে রাষ্ট্রক্ষমতায় আছেন শুধু ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ।

ব্রুনেইয়ের সুলতানের ব্যক্তিগত সম্পদের পরিমাণ ২৭ দশমিক ৭ বিলিয়ন ডলার। বিশ্বের সবচেয়ে সম্পদশালী শাসকদের একজন তিনি। বিপুল সম্পদ আর ভোগবিলাসে লিপ্ত থাকা ব্রুনেইয়ের সুলতানের রয়েছে প্রাইভেট জেট বিমানের বহর।

উত্তারাধিকার সূত্রে বাবার কাছ থেকে পাওয়া এই ক্ষমতায় নিজের একচ্ছত্র আধিপত্য ব্রুনেইয়ের এই সুলতানের। সুলতান হাসানাল বোলখিয়া ব্রুনেইয়ের সব ক্ষমতার একচ্ছত্র অধিপতি। তিনিই দেশটির সর্বোচ্চ ইসলামিক নেতা।

একাধারে তিনি দেশটির প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী। শুধু তাই নয়, সুলতান হাসানাল বোলখিয়া ব্রুনেইয়ের সুপারিন্টেন্ড্যান্ট অব পুলিশ, প্রতিরক্ষামন্ত্রী এবং কমান্ডার অব দি আর্মড ফোর্সেস। এমনকি ব্রুনেইয়ের জাতীয় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরও তিনি। সম্প্রতি ব্রুনেইয়ে শরিয়াহ আইন চালু করেছেন দেশটির এ শাসক।

প্রায় সাড়ে চার লাখ জনসংখ্যার এই দেশটি তেল ও গ্যাস রপ্তানি করে সম্পদশালী হয়েছে বহু আগ থেকে। কিন্তু দেশটির জনসংখ্যার একটি বিশাল অংশ এখনও দারিদ্র্যের মধ্যে বসবাস করে। কিন্তু কথিত আছে, তেলসম্পদ থেকে ব্রুনেইয়ের সুলতানের প্রতি সেকেণ্ডে আয় ১৪৭ ডলার বৃদ্ধি পাচ্ছে।

এতে রয়েছে পাঁচটি সুইমিংপুল, কয়েকটি মসজিদ। এ। প্রাসাদের ব্যাঙ্কুয়েট হলে ৫ সহস্রাধিক অতিথি অবস্থান করতে পারে। শুধু তাই নয়, এই রাজপ্রাসাদটি বহু সোনা ও হীরকখণ্ড দ্বারা সজ্জিত করা হয়েছে।

ব্রুনেইয়ের সুলতান হাসান আল বোলখিয়ার বিলাসবহুল গাড়ির বিষয়ে অতি আসক্তি রয়েছে। তার সংগ্রহে যেসব বিলাসবহুল গাড়ি রয়েছে তার সর্বমোট মূল্য ৯ বিলিয়ন ডলার। এর মধ্যে রয়েছে রোলস রয়েস, ফেরারি, বেন্টলেস, ল্যাম্বরগিনি, অ্যাস্নট মার্টিন ও জাগুয়ার।

এর বাইরে প্রাইভেট প্লেনের একটি বহর রয়েছে এই সুলতানের। এই বহরে রয়েছে ১৩৮ মিলিয়ন ডলার মূল্যমানের এয়ারবাস, ২৫১ মিলিয়ন ডলার মূল্যমানের বোয়িং ৭৬৭ প্লেন এবং বিশেষ ধরনের বোয়িং ৭৪৭ প্লেন। এই প্লেনের দাম ৪৩১ মিলিয়ন ডলার। এই প্লেনটি স্বর্ণ দিয়ে সজ্জিত করা হয়েছে।

সুলতান বোলখিয়ার ব্যাডমিন্টন কোচের বেতন ২ মিলিয়ন ডলার। সুলতান প্রাইভেট প্লেনে চড়ে তার প্রিয় স্টাইলের চুল কাটতে সেলুনে যান।