মুসলিম মেয়েদের মসজিদে প্রবেশাধিকারে হিন্দু মহাসভার আর্জি খারিজ সুপ্রিম কোর্টের

মুসলিম মেয়েদের মসজিদে প্রবেশাধিকারে হিন্দু মহাসভার আর্জি খারিজ সুপ্রিম কোর্টের

বঙ্গ রিপোর্ট ডেস্কঃ মুসলিম মেয়েদের মসজিদে প্রবেশাধিকার বিষয়ে সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিল হিন্দু মহাসভা। তবে মুসলিম মেয়েদের মসজিদে প্রবেশাধিকারের বিষয়ে হিন্দু মহাসভার আর্জি সোমবার নাস্যাৎ করল দিল সুপ্রিম কোর্ট।

এদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ মামলা খারিজ করে জানান, ‘মুসলিম মেয়েদের অধিকারের বিষয়ে, মুসলিম মেয়েদের চ্যালেঞ্জ জানাতে দিন। তারপরই এই অধিকার আদায়ের মামলা গ্রাহ্য হবে।

অখিল ভারত হিন্দু মহাসভার কেরালা প্রেসিডেন্ট স্বামী দেতাত্রেয় সাই স্বরূপ নাথ এই পিটিশনটি ফাইল করেছিলেন।এর আগে গত এপ্রিল মাসে মসজিদে নারীদের প্রার্থনা করার অনুমতি চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন এক মুসলিম দম্পতি।গত বছর কেরালার শবরীমালা মন্দিরে সব বয়সের নারীদের প্রবেশাধিকার দেয় সুপ্রিম কোর্ট।

ওই রায়ে অনুপ্রাণিত হয়ে সর্বোচ্চ আদালতে গিয়েছিলেন মহারাষ্ট্রের বাসিন্দা ওই দম্পতি ইয়াসমিজ জুবের আহমেদ পিরজাদে এবং জুবের আহমেদ পিরজাদে।ওই দম্পতি আদালতে আবেদন জানিয়ে বলেছেন, নারীদের মসজিদে ঢুকতে না দেয়ার প্রথা বেআইনি ও অসাংবিধানিক। তা সংবিধানের ১৪, ১৫ ২১, ২৫ ও ২৯ নম্বর ধারার বিরোধী।

একইসঙ্গে ওই দম্পতি দাবি করেন, কুরআনে কোথাও লেখা নেই যে নারীরা মসজিদে প্রবেশ করতে পারবেন না। মহানবী হযরত  মুহাম্মদ (সা.)-ও মসজিদে নারীদের প্রবেশের বিরোধিতা করেননি বলেও জানান ওই দম্পতি।