রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক বিক্রির সিদ্ধান্ত নিতে বৈঠকে কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়

রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক বিক্রির সিদ্ধান্ত নিতে বৈঠকে কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়

 

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং সেন্ট্রাল ব্যাঙ্ক- এই পাঁচটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে বেসরকারি হাতে তুলে দেওয়া হবে। সূত্রের খবর, প্রাথমিকভাবে ব্যাঙ্ক অব মহারাষ্ট্র এবং ইন্ডিয়ান ওভাসিজ ব্যাঙ্ক এই দু’টি ব্যাঙ্কের বেসরকারিকরণ নিয়ে আলোচনা করা হতে পারে। শুধু ব্যাঙ্ক নয়, রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা বিলগ্নিকরণের ক্ষেত্রেও এদিনের বৈঠকে আলোচনা হতে পারে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন, ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে সংযুক্তিকরণের মধ্য দিয়ে চারটি করা হবে। নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার জানিয়েছিলেন, এপ্রিল মাস থেকে ব্যাঙ্কিং সেক্টরে বিপুল সংস্কার করা হবে। ব্যাঙ্ক সংযুক্ত করে প্রাথমিকভাবে অর্থনৈতিক দিক থেকে ধুঁকতে থাকা ব্যাঙ্কগুলির হাল ফেরানোর চেষ্টা করা হবে। কিন্তু তাতেও অবস্থার পরিবর্তন না হলে বিক্রি করে দেওয়া হবে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে। কিন্তু কী ধরনের খদ্দেরের হাতে যাবে এই ব্যাঙ্কগুলি, তা জানতেই এদিনের বৈঠক।

তাৎপর্যপূর্ণভাবে মঙ্গলবার ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কের শেয়ারের দাম ছিল ঊর্ধ্বমুখী। শুধুমাত্র এদিনেই ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের শেয়ার বেড়েছে ১৫.৬ শতাংশ। এই মুহূর্তে দেশে ১২টি সরকারি ব্যাঙ্ক রয়েছে। এর মধ্যে বেসরকারিকরণ করা হচ্ছেনা পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক, কানাড়া ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক ও ব্যাঙ্ক অফ বরোদা।