পশ্চিমবঙ্গে বিজেপির পরাজয় বাড়তি অক্সিজেন দিচ্ছে কৃষক আন্দোলনের নেতাদের

    পশ্চিমবঙ্গে বিজেপির পরাজয় বাড়তি অক্সিজেন দিচ্ছে কৃষক আন্দোলনের নেতাদের

     

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশিত হওয়ার পরেই হরিয়ানা সীমান্ত বিক্ষোভরত কৃষকদের সমাবেশ থেকে উল্লাসের ধ্বনি শোনা যায়। কৃষক বিরোধী বিজেপির পরাজয় ও মমতা বন্দ্যোপাধ্যায়ের জয় কার্যত তাঁদের মুখে চওড়া হাসি ফুটিয়েছে। বিজেপি বিরোধী ধারাবাহিক কৃষক আন্দোলন বাংলার ভোটে তাৎপর্যবাহী প্রভাব পড়েছে এমনই দাবি বহু বিশেষজ্ঞের।

    চার রাজ্য ও এক কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হয়েছে এবছর। তারমধ্যে তীব্রভাবে জাতীয় রাজনীতির নজর কেড়েছে পশ্চিমবঙ্গের ভোট। এখানে বিজেপিকে ভোট নয় এই স্লোগানে প্রচার করেন কৃষক আন্দোলনের নেতা রাকেশ টিকায়েত সহ বিভিন্ন নেতৃত্ব। এই ভোটে কার্যত দুই রাজনৈতিক শক্তি দেখা যায়, এক বিজেপি , অন্যদিকে বিজেপি বিরোধী শক্তি। আর মোদী বিরোধিতায় এই ভোটে বাড়তি মাইলেজ যোগ করে এই কৃষক আন্দোলন। এদিকে, উত্তরপ্রদেশের সদ্য সমাপ্ত পঞ্চায়েত ভোটেও বিজেপির পিছিয়ে পড়ার খবর ছড়িয়েছে। এই দুই বার্তাতে নতুন করে উদ্যম পেতে শুরু করেছে দেশের কৃষক আন্দোলন।

    বহু কৃষক নেতারই দাবি, বাংলার ভোটে তাঁদের বিজেপি বিরোধী প্রচার রীতিমতো প্রভাব ফেলেছে। প্রসঙ্গত, রাকেশ টিকাইতের মতো নেতারা বাংলার বুকে বিভিন্ন জায়গায় এসে ভোটের প্রচার করে গিয়েছেন। আর সেই জায়গা থেকে বহু রাজনৈতিক বিশ্লেষকের মতে, গ্রামের ভোটে বিজেপি বিরোধী হাওয়াতে কিছুটা হলেও প্রভাব ফেলেছে কৃষক আন্দোলন।