NRC তে বাদ পড়াদের তড়িঘড়ি রিজেকশন স্লিপ ধরিয়ে ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা সরকারের

NRC তে বাদ পড়াদের তড়িঘড়ি রিজেকশন স্লিপ ধরিয়ে ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা সরকারের

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ভোটের মুখে তড়িঘড়ি এনআরসি থেকে বাদ পড়া মানুষদের ‘রিজেকশন স্লিপ’ ইস্যু করার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। এনআরসিতে বাদ পড়া বাঙালি হিন্দুদের নিয়ে প্রথম থেকেই অস্বস্তিতে ছিল অসম সরকার। এই আবহে ভোটের মুখে নিজেদের ‘ভোটব্যাঙ্ক’ অটুট রাখতে কেন্দ্র এনআরসি থেকে বাদ পড়াদের রিজেকশন স্লিপ ধরিয়ে দেওয়ার এহেন সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করছেন অনেকেই।

এর আগে ৩.২৯ কোটি আবেদনকারী এনআরসিতে নিজেদের নাম নথিভুক্ত করার আবেদন জানালেও প্রথমে ৪০ লক্ষ এবং শেষমেষ বাদ পড়েছিলেন ১৯ লক্ষ। ১,২২০ কোটি টাকা খরচ করে এই পুরো এনআরসি প্রক্রিয়া সম্পন্ন হয়। তবে তালিকা প্রকাশ হতেই এই তালিকার বিরুদ্ধে সরব হয় সেরাজ্যের বিজেপি নেতারাই। কেন্দ্রের কাছে এই এনআরসি বাতিল করার দাবি করেন অসম সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। এই রিজেকশন স্লিপ বিলি আসলে কোটি কোটি টাকা খরচ করে NRC প্রক্রিয়া বাতিলের নামান্তর বলে মত বিশেষজ্ঞ মহলের।

এই আবহে ভোটের মুখে সিএএ নিয়ে বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়েছে কংগ্রেস এবং বদরুদ্দিন আজমলের জোট। এই পরিস্থিতিতে নিজেদের বাঙালি হিন্দু ভোটকে ফের কাজে লাগাতে এনআরসি নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে থাকা রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়ার দফতর নির্দেশিকা জারি করে অসম সরকারকে অবিলম্বে ‘রিজেকশন স্লিপ’ ইস্যু করতে বলা হয়।