হিজাব পরিধানের জন্য পুলিশ কনস্টেবল পদের আবেদনপত্র বাতিলের নিন্দা জানালো SIO

হিজাব পরিধানের জন্য পুলিশ কনস্টেবল পদের আবেদনপত্র বাতিলের নিন্দা জানালো SIO

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: পশ্চিমবঙ্গ পুলিশের কনস্টেবল পদের নিয়োগে প্রিলিমিনারি পরীক্ষার জন্য ৬ই সেপ্টেম্বর থেকে অ্যাডমিট দেওয়া শুরু হয়েছে। এই পদের জন্য পরীক্ষা নেওয়া হবে ২৬ সেপ্টেম্বর। কিন্তু কিছু প্রযুক্তিগত সমস্যার জন্য কনস্টেবল পদে আবেদনকারী প্রায় ৩৫ হাজার পরীক্ষার্থীর আবেদনপত্র বাতিল করা হয়েছে। হিজাব পরিহিত ছবি সংযুক্তির জন্যও বহু মুসলিম মহিলার আবেদনপত্র বাতিল করা হয়েছে।

স্টুডেন্টস্ ইসলামিক অর্গানাইজেশন অফ ইন্ডিয়া, পশ্চিমবঙ্গ শাখা ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুইটমেন্ট বোর্ডের এই কর্মকান্ডের ব্যাপক সমালোচনা করে। সংগঠনের রাজ্য সভাপতি সাবির আহমেদ বলেন, “হিজাব পরিধান করা একজন মহিলার মৌলিক অধিকার। হিজাব পরিধান করা ছবি প্রদানের জন্য আবেদনপত্র বাতিল করার ঘটনা খুবই নিন্দনীয়।”

কনস্টেবল পদে বাতিল হওয়া যোগ্য আবেদনকারীদের পুনরায় ভুল সংশোধনের সুযোগ দেওয়ার দাবি জানিয়ে তিনি বলেছেন যে, কয়েক মাস ধরে দৈহিক ও মানসিক প্রস্তুতি গ্রহণের পর শুধুমাত্র প্রযুক্তিগত সমস্যার জন্য আবেদনপত্র বাতিল করে দেওয়া গ্রহণযোগ্য নয়।

সাবির আহমেদ আরও বলেন, “অ্যাডমিট কার্ডে ছবি দেওয়া হয় পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীকে শনাক্ত করার জন্য। তাই হিজাব পরিধান করা মহিলাদের শনাক্তকরণের কাজ মহিলা প্রশাসনিক কর্মীদের দ্বারা সম্পন্ন করা হোক। কিন্তু কোনভাবেই হিজাব পরিধানের জন্য আবেদনপত্র বাতিল করা যাবে না।” তিনি হিজাব পরিধান করার জন্য শিক্ষা ও চাকরিতে অহরহ ঘটে চলা হয়রানির ঘটনায় প্রশাসনিক হস্তক্ষেপ দাবি করেন।

হিজাব পরা চাকরি প্রার্থীদের পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট পরীক্ষার অ্যাডমিট বাতিলের অভিযোগ