১৮ নভেম্বর থেকে শুরু হয়েছে একুশের চুড়ান্ত ভোটার তালিকা তৈরির কাজ

১৮ নভেম্বর থেকে শুরু হয়েছে একুশের চুড়ান্ত ভোটার তালিকা তৈরির কাজ

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: রাজ্যে খসড়া ভোটার তালিকা, ১৮ নভেম্বর প্রকাশিত হয়েছে। সেই সঙ্গে শুরু হয়েছে ভোটার তালিকায় নাম তোলা ও সংশোধনের কাজ। চলবে ১৫’ই ডিসেম্বর পর্যন্ত। এই সময়ে প্রতি শনি ও রবিবার বুথ স্তরের আধিকারিক বা BLO-রা বুথে বসবেন। করোনা অতিমারীর আবহে যারা বুথে গিয়ে নাম তুলতে পারবেন না, তাঁরা অনলাইনে voterportal.eci.gov.in এবং www.nvsp.in এই দুই ওয়েবসাইটে আবেদন করতে পারবেন। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে ১৫’ই জানুয়ারি, ২০২১। নাম তোলা বা বাদ দেবার ব্যাপারে কোন দাবি বা আপত্তি থাকলে ৫’ই জানুয়ারির মধ্যে নিষ্পত্তি করতে হবে।
খসড়া ভোটার তালিকা অনুযায়ী, রাজ্যে মোট ভোটার সংখ্যা ৭’কোটি ১৮ লক্ষ ৪৯ হাজার ৩০৮। এর মধ্যে পুরুষ ভোটার- ৩’কোটি ৬৭ লক্ষ ২’হাজার ৫৯০, মহিলা ভোটার-৩’কোটি ৫১ লক্ষ ৪৫ হাজার ২৮৮। তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা এক হাজার ৪৩০।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর সূত্রে জানা গেছে, আগামী পয়লা জানুয়ারি যাঁদের বয়স ১৮ হবে, তাঁরাই ভোটার তালিকায় নাম তুলতে পারবেন। এর জন্য ৬’নম্বর ফর্মে আবেদন করতে হবে। ৭’নম্বর ফর্মে নাম বাতিলের এবং ৮’নম্বর ফর্মে সংশোধনের আবেদন করা যাবে। এই সামারি রিভিশন বা বিশেষ সংশোধনীর সময় ভোটার তালিকায় সংযোজন-বিয়োজন, নাম-ঠিকানা পরিবর্তন, নামের সংশোধন-সহ যাবতীয় কাজ চলবে।

তালিকা সংশোধনীর সময় পরিযায়ী শ্রমিকদের বিষয়টিকে গুরুত্ব দিতে বলা হয়েছে। কোনও নাম বাদ গেলে, কীসের ভিত্তিতে তা বাদ দেওয়া হ’লো, তা-ও ভালোভাবে খতিয়ে দেখতে হবে।

রাজ্যের সব জেলা নির্বাচনী আধিকারিকের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে, মুখ্য নির্বাচন আধিকারিক ডঃ আরিজ আফতাব, BLO’রা যাতে নির্দিষ্ট সময়ে বুথে বসেন, তা নিশ্চিত করতে বলেছেন এবং এ’বিষয়ে ERO-কে, নজরদারি করতে বলা হয়েছে।

ভোটার লিস্টে পূর্বপুরুষের নাম দেখতে চান? এক্ষুনি সম্পূর্ণ বাংলায় ১৯৫২ সালের ভোটার লিস্ট ডাউনলোড করুন