রমজানের রোজা রাখলে করোনা আক্রান্ত হওয়ার কোন ঝুঁকি থাকে না: সমীক্ষা ব্রিটিশ সংস্থার

রমজানের রোজা রাখলে করোনা আক্রান্ত হওয়ার কোন ঝুঁকি থাকে না: সমীক্ষা ব্রিটিশ সংস্থার

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: বিশ্ব অতিমারি করোনা ভাইরাসের প্রভাবে মানুষ আতঙ্কিত। দীর্ঘদিন ধরে লকডাউন কাটিয়ে এই অতিমারি ভাইরাস থেকে মুক্তির আশায় বুক বেঁধে আছে সাধারণ মানুষ। টিকা বার হলেও কিন্তু সম্পূর্ণ মুক্তি মেলেনি তা থেকে।

 

বেশ কিছুদিন ধরে সংক্রমণের হার একটু কম থাকলেও দ্বিতীয়বারের জন্য আবারও সংক্রমণ বৃদ্ধি পেতে চলেছে। চলতি মাসের মাঝামাঝি থেকে শুরু হবে রমজান মাস। ধর্মপ্রাণ মুসলমানরা এই মাসে ভোররাত( সুবেহ সাদেক) থেকে সন্ধ্যা পর্যন্ত প্রায় ১৪-১৫ ঘণ্টা খালি পেটে থাকে। ফলে সারাদিন কোন আহারাদি গ্রহন না করায় ভাইরাস আক্রান্ত হওয়ার কোন ঝুঁকিই থাকে না।

করোনা পরিস্থিতিতে রোজা রাখা নিয়ে এক সমীক্ষা চালায় এক ব্রিটিশ সংস্থা। ওই সমীক্ষায় বলেছে, করোনা সংক্রমণে সময় রোজা রাখাটা অনেকটাই নিরাপদ।

 

এ ব্যাপারে ব্রিটিশ সংস্থার সমীক্ষা বলেছে, গত বছর এ রমজান মাসে রোজা পালন করা ব্রিটিশ মুসলমানরা করোনা ভাইরাস সংক্রমণে মারা গেছে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

 

সমীক্ষা রিপোর্টে আরো বলা হয়েছে, রমজান মাসে পৃথিবীর ধর্মপ্রাণ মুসলমানরা সূর্য উদয় থেকে সূর্যাস্ত যাওয়া পর্যন্ত খাবার কিম্বা পানীয় গ্রহণ থেকে বিরত থাকে। ব্রিটেনে প্রায় ৩০ লাখ মুসলিম ধর্মালম্বীদের বাস। সমীক্ষা থেকে বলা হয়েছে রমজানে ধর্মপ্রাণ মুসলিমরা চাইলে রমজানের উপবাস করতে পারে, কারন করোনা কালে রোজায় ঝুঁকি থাকে না ।