এবার নাম পরিবর্তনের খেলায় রাজধানী দিল্লি: মহম্মদপুর ও হুমায়নপুরের নাম পরিবর্তন করার প্রস্তাব

এবার নাম পরিবর্তনের খেলায় রাজধানী দিল্লি: মহম্মদপুর ও হুমায়নপুরের নাম পরিবর্তন করার প্রস্তাব

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: এবার জাতীয় রাজধানী দিল্লির মুনিরকায় অবস্থিত ‘মুহাম্মদপুর গ্রামের নাম পরিবর্তন করে ‘মাধবপুরম করার প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। দক্ষিণ দিল্লির বিজেপি শাসিত পুর কর্পোরেশনের মেয়র মুকেশ সূর্যন ওই তথ্য দিয়েছেন। এবার এটি চূড়ান্ত অনুমোদনের জন্য দিল্লি সরকারের রাজস্ব বিভাগে পাঠানো হবে– তারপরে গ্রামের নাম চূড়ান্ত হবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় মেয়র মুকেশ সূর্যনের একটি বিবৃতিতে প্রকাশ– তিনি বলেন– এটা জানা গেছে যে মুঘল আমলে দিল্লির অনেক গ্রামের নাম জোর করে পরিবর্তন করা হয়েছিল। যার মধ্যে মুনিরকার ৬৬ নম্বর ওয়ার্ডের মুহাম্মদপুর গ্রামও রয়েছে। এটি দক্ষিণ দিল্লি পুর কর্পোরেশনের অধীনস্থ গ্রাম।

রাজধানী দিল্লির হুমায়ুনের সমাধি সমাধি সৌধ এলাকার হুমায়ুন পুর গ্রামের নাম পরিবর্তন করে হনুমানপুর করার প্রস্তাব দিলেন দক্ষিণ দিল্লির সফদরজং এনক্লেভের বিজেপি কাউন্সিলর রাধিকা অবরোল। তিনি শুক্রবার দক্ষিণ দিল্লির পুরো কর্পোরশনের দক্ষিণ অঞ্চলের জোনাল কমিটির বৈঠকে এই প্রস্তাব দেন। ওই বিজেপি কাউন্সিলর প্রস্তাবে বলেন মুঘল আমলে এই সমস্ত স্থানের নাম পরিবর্তন করা হয়েছিল হুমায়ুন পুর গ্রামের মানুষের দীর্ঘদিনের দাবি ছিল এর নাম পরিবর্তন করে হনুমান পুর করা হোক গ্রামের মানুষের চাহিদা অনুভূতির কথা মাথায় রেখে জনস্বার্থে গ্রামের নাম পরিবর্তন করা হবে এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য নাগরিক সংস্থান নামকরণ কমিটির কাছে পাঠানো হবে।