আজ শুধুই নজির গড়ার দিন, সিন্ধুর পর বিরাট কোহলি

আজ শুধুই নজির গড়ার দিন, সিন্ধুর পর বিরাট কোহলি

মাহাবুবুজ্জামান, বঙ্গ রিপোর্ট, কলকাতা: ভারত অধিনায়ক হিসেবে বিদেশের মাটিতে সবচেয়ে বেশি টেস্ট জয়ের নজির গড়লেন বিরাট। ২৬ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১২টি জয় ছিনিয়ে নিলেন তিনি। টেস্ট চ্যাম্পিয়নশিপেও পয়েন্টের খাতা খুলল ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে জয় ছিনিয়ে নিল বিরাট বাহিনী। অ্যান্টিগা টেস্টের চতুর্থ দিনই ক্যারিবিয়ানদের ৩১৮ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দিল তারা। এটাই বিদেশের মাটিতে সবচেয়ে বড় ব্যবধানে জয় ভারতের। দ্বিতীয় ইনিংসে শতরান হাঁকালেন অজিঙ্কা রাহানে। বল হাতে ৫ উইকেট নিলেন জসপ্রীত বুমরাহ।

শনিবার অপরাজিত থেকে ক্রিজ ছেড়েছিলেন বিরাট, রাহানে। এদিন খেলার শুরুতেই ৫১ রানে রস্টন চেজের বলে ক্যাম্বেলের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান বিরাট। এরপর ইনিংসের বেশিরভাগ সময় হনুমা বিহারীকে সঙ্গে নিয়ে নিয়ে বড় পার্টনারশিপ গড়ে তোলেন রাহানে। ২ জনে মিলে ১৩৫ রান বোর্ডে যোগ করেন। প্রথম ইনিংসে ৮১ রান করে আউট হয়েছিলেন। এদিন আর কোনো ভুল করেননি রাহানে। প্রায় ২ বছর পর ২৯ ইনিংস বাদে টেস্টে নিজের ১০ নম্বর শতরান আসে তার ব্যাট থেকে। ২৪২ বলে ৫ বাউন্ডারির সাহায্যে ১০২ রান করে আউট হন তিনি। তবে অল্পের জন্য নিজের প্রথম টেস্ট শতরান মিস করলেন হনুমা বিহারী। ১২৮ বলে ৯৩ রান করে হোল্ডারের বলে ক্যাচ আউট হন তিনি। বোর্ডে ৩৪৭ রান ওঠার পর ডিক্লেয়ার ঘোষণা করেন ভারত অধিনায়ক।

জয়ের জন্য ৪১৯ রান তাড়া করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়তে থাকে উইন্ডিজদের ব্যাটিং লাইন আপ। ইশান্ত, বুমরাহ মিলে পরপর উইকেট তুলে নিতে থাকেন। একসময় ১৫ রানের মাথায় ৫ উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকেই শেষ পর্যন্ত ১০০ রান বোর্ডে তুলতে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ। কেমার রোচ ৮ নম্বরে নেমে ১টি চার ও ৫ টি ছক্কার সাহায্যে ৩১ বলে ৩৮ রানের ক্যামিও ইনিংস খেলেন। কিন্তু তা কখনোই দলকে বাঁচানোর জন্য যথেষ্ট ছিল না। ২ ইনিংসেই দুর্দান্ত ব্যাটিং করার জন্য ম্যাচের সেরা হন রাহানে। অধিনায়ক হিসেবেও এদিন সবচেয়ে বেশি টেস্ট জয়ের নিরিখে মহেন্দ্র সিং ধোনিকে ছুঁয়ে ফেললেন বিরাট। দুজনেই ২৭ ম্যাচ জিতেছেন। এদিকে ভারতের বিরুদ্ধে টেস্টে এটাই ওয়েস্ট ইন্ডিজের সর্বনিম্ন রান।