লোকসভার পর ৯৯-৮৪ ভোটে রাজ্যসভাতে পাশ তাৎক্ষণিক তিন তালাক বিল: কি আছে এই বিলে জেনে নিন

৯৯-৮৪ ভোটে রাজ্যসভাতে পাশ তাৎক্ষণিক তিন তালাক বিল: কি আছে এই বিলে জেনে নিন

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: মঙ্গলবার ৩০ জুলাই, ২০১৯ থেকে ভারতীয় আইনে ফৌজদারি অপরাধ তাৎক্ষণিক তিন তালাক। দীর্ঘ ৫ ঘণ্টা আলোচনা ও ভোটাভুটি পর্ব শেষে আজ রাজ্যসভায় পাস হয়ে গিয়েছে “Muslim Women(Protection of Rights on Marriage) Bill 2019” তথা তিন তালাক বিল । বিরোধীদে প্রবল আপত্তির মাঝেই ৯৯-৮৪ ভোটে পাশ হয়ে গিয়েছে এই বিল যার জেরে তাৎক্ষণিক তিন তালাক ভারতীয় আইনে একটি ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে।

এর আগে লোকসভায় ২৫ জুলাই ৩০৩-৮২ ভোটে পাস হয়েছিল এই বিল । জেনে নিন এই বিল অনুযায়ী কী সুবিধা পাবেন ইসলাম ধর্মাবলম্বী মহিলারা ও কীভাবে প্রযোজ্য হবে এই আইন।

এই বিলের ক্লাস ৩ অনুযায়ী, লিখিত বা বৈদ্যুতিন মাধ্যমে তাৎক্ষণিক তালাক বা বিবাহবিচ্ছেদ (তালাক-ই-বিদাত) অবৈধ। তাৎক্ষণিক তিন তালাক একটি ফৌজদারি অপরাধ যার জেরে ৩ বছরের জেল ও জরিমানা হতে পারে । মুসলিম স্বামী কর্তৃক তাঁর স্ত্রীর উপর মৌখিক, লিখিত ও বৈদ্যুতিন তাৎক্ষণিক তালাক আজ থেকে অবৈধ ।

Code of Criminal Procedure, 1973 এর আইনের পাশাপাশি ধার্য হবে এই আইনও । একমাত্র ম্যাজিস্ট্রেটের সম্মতিতেই ধার্য হবে বিবাহবিচ্ছেদ । তাৎক্ষণিক তিন তালাকের অভিযোগ নিতে বাধ্য কর্তব্যরত পুলিশ অফিসার ।

যতক্ষণ না ম্যাজিস্ট্রেট ও অভিযোগকারিণীর বয়ান শোনা হচ্ছে, তাৎক্ষণিক তিন তালাকে অভিযুক্ত জামিন পাবেন না । বয়ান শোনার পর সন্তোষজনক ভিত্তিতেই জামিন পেতে পারেন অভিযুক্ত ।