আফ্রিকার কেপটাউনে আরও একটি বিখ্যাত মসজিদ সংস্কার করল তুরস্ক

আফ্রিকার কেপটাউনে আরও একটি বিখ্যাত মসজিদ সংস্কার করল তুরস্ক

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ইসলামি শাসন ও ইসলামি চর্চার প্রসারে দিনরাত মেহনত করে চলেছে তুরস্ক। ইস্তাম্বুলের আয়া সোফিয়াকে চিরদিনের মতো বিশ্ব মুসলিম উম্মাহর নামে করে দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। ঐতিহাসিকভাবে যেসব ইসলামি স্থাপনাকে কোনও না কোনও ভাবে খ্রিষ্টানরা ছিনিয়ে নিয়েছিল সেগুলোকে পুনরুদ্ধারের কাজও চালিয়ে যাচ্ছে তুর্কি ধর্মমন্ত্রক। দেশের বাইরেও সেই কার্যক্রম অব্যাহত রয়েছে।

এবার জানা গিয়েছে, দক্ষিণ  আফ্রিকায় উসামানীয় যুগের একটি মসজিদ সংস্কার করেছে তুরস্কের রাষ্ট্র পরিচালিত সাহযোগিতা সংস্থা। তুর্কি সহযোগিতা ও সমন্বয় সংস্থা (টিআইকেএ) এক বিবৃতিতে জানায়, নুর আলহামিদিয়া মসজিদটি ১৩৫ বছর আগে উসমানীয় সুলতান দ্বিতীয় আবদুল হামিদ, এর সময়ে কেপ টাউনে নির্মাণ করা হয়। মসজিদটি দুই দেশের মধ্যে ঐতিহাসিক সেতুবন্ধন হিসেবে কাজ করছে বলে জানায় সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়েছে, মসজিদটি সংস্কার কার্যক্রমের অংশ হিসেবে এতে ক্যালিগ্রাফি, সোনালি পাতা, অলংকার এবং এম্ব্রয়ডরি ব্যবহার করা হয়। মসজিদের ব্যবস্থাপক আবদুর রাফ বাউকস বলেন, সংস্কারের জন্য যে সমস্ত মসজিদ তুরস্ক হাতে নিয়েছে, তারই মধ্যে একটি হল নুর আলহামিদিয়া মসজিদ। এই ঐতিহাসিক মসজিদটির সংস্কার কার্যক্রম অত্যন্ত যত্নের সঙ্গেই পরিচালনা করছে তুরস্ক।

Link: https://images.app.goo.gl/HU2TWUf7eynsbkiz7