অস্ট্রেলিয়া ক্রিকেট টিমের প্রথম মুসলিম অধিনায়ক হলেন উসমান খাজা

অস্ট্রেলিয়া ক্রিকেট টিমের প্রথম মুসলিম অধিনায়ক হলেন উসমান খাজা

বঙ্গ রিপোর্ট আন্তর্জাতিক নিউজ ডেস্ক: অ্যাশেজের দ্বিতীয় টেস্টে ড্রয়ের পর তৃতীয় টেস্টে হারে অস্ট্রেলিয়া। তারপরই নিয়মিত অধিনায়ক টিম পেইনকে চতুর্থ টেস্টের আগে বিশ্রামে পাঠানোর সিদ্ধান্ত নেয় ক্রিকেট অস্ট্রেলিয়া। সে সুযোগে দলের দায়িত্ব পান উসমান খাজা। ডার্বিশায়ারের বিপক্ষে আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) থেকে শুরু হতে যাওয়া তিন দিনের অনুশীলন ম্যাচে অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দেয়ার মাধ্যমে অধিনায়ক হিসেবে অভিষেক হবে উসমান খাজার।

প্রথম মুসলিম ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়া দলে ২০১১ সালে অভিষেক হয় তার। জাতীয় দলে অভিষেকের পর থেকেই ধারাবাহিক পারফর্ম করে যাচ্ছেন এই তারকা ক্রিকেটার। এবার দলটির অধিনায়কের ভূমিকা পালনের অপেক্ষায় তিনি।

নিয়মিত অধিনায়ক টিম পেইন দলে না থাকায় তার পরিবর্তে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করবেন অ্যালেক্স ক্যারি। জোফরা আর্চারের বাউন্সারে আহত স্টিভ স্মিথও ডার্বিশায়ারের বিপক্ষে খেলবেন। বুধবার (২৮ আগস্ট) প্রস্তুতি ম্যাচের জন্য অস্ট্রেলিয়ার যে ১১ সদস্যের দল ঘোষণা করেছে তাতে রাখা হয়েছে সাবেক অধিনায়ক স্টিভ স্মিথকে।

প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম পেইনসহ বিশ্রাম দেয়া হয়েছে তারকা ওপেনার ডেভিড ওয়ার্নার, নাথন লায়ন, ট্রেভিস হেড, জেমস প্যাটিনসন, জোস হ্যাজেলউড ও প্যাট কামিন্সকে।

প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়া দল :

উসমান খাজা (অধিনায়ক), স্টিভ স্মিথ, মিচেল মার্শ, ক্যামেরন ব্যানক্রফট, অ্যালেক্স ক্যারি (উইকেটকিপার), মার্কাস হ্যারিস, মার্নাস ল্যাবুশেন, মাইক নেসের, পিটার সিডল, মিচেল স্টার্ক ও ম্যাথু ওয়েড।