কৃষক আন্দোলনের জয়! বিতর্কিত আইন প্রত্যাহারের অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

কৃষক আন্দোলনের জয়! বিতর্কিত আইন প্রত্যাহারের অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হল। দিল্লি সূত্রে খবর, বুধবারই এই বিতর্কিত আইন প্রত্যাহারের অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।  শীতকালীন অধিবেশনে আইন প্রত্যাহার করা হতে পারে। কেন্দ্রের এই পদক্ষেপে স্বাভাবিকভাবেই খুশি কৃষকেরা। এ প্রসঙ্গে কৃষক নেতা হান্নান মোল্লা বলেন, “প্রধানমন্ত্রীকে আংশিক ধন্যবাদ জানিয়েছি। তবে ন্যূনতম সহায়ক মূল্যের দাবিতে আন্দোলন চলবে।”

১৯ নভেম্বর অর্থাৎ গত শুক্রবার কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশেষজ্ঞ মহল বলেছিল, নিয়ম মেনে শীতকালীন অধিবেশনে প্রত্যাহার হতে পারে এই বিল। এদিন তারই প্রথম ধাপ সেরে ফেললেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে বিল প্রত্যাহারের অনুমোদন মিলল।

আইনজ্ঞদের কথায়, যে কোনও আইন যেভাবে প্রণয়ন করা হয়, একই পদ্ধতিতে প্রত্যাহার করা হয়ে থাকে। ফলে আইন প্রণয়ন যেভাবে হয়েছিল সেভাবেই আইন প্রত্যাহারের বিলটিকে সংসদে পেশ করতে হবে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রককে। এরপর সংসদে এই বিষয়ে ভোটাভুটি হবে। গোটা প্রক্রিয়ায় কতদিন সময় লাগবে তা নির্ভর করে বিলটিকে নিয়ে রাজনীতির উপর। অর্থাৎ কিনা যদি বিরোধীরা সংসদকে স্বাভাবিকভাবে চলতে দেয় তবে দ্রুত আইন প্রত্যাহার হতেই পারে। তবে তার আগে কেন্দ্রীয় মন্ত্রিসভায় সেই বিল প্রত্যাহারের প্রস্তাব পাস করা দরকার। এদিন সেই কাজ সেরে ফেললেন মোদির মন্ত্রিসভা।