অপেক্ষার মাহে রমজান: বিশ্বজুড়ে রমজান আগমনের প্রস্তুতিতে মুমিন মুসলিম

অপেক্ষার মাহে রমজান: বিশ্বজুড়ে রমজান আগমনের প্রস্তুতিতে মুমিন মুসলিম

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: আরবি বছরের শ্রেষ্ঠ মাস হল মাহে রমযান। সারা বছর মুমিন মুসলিম এই মাসের অপেক্ষায় থাকে। ভারতীয় উপমহাদেশে সম্ভবতঃ ১৪ এপ্রিল থেকে মাহে রমজান শুরু হতে পারে। বিশ্বজুড়ে রমজান আগমনের প্রস্তুতি। এই মাস হল ফযিলতের গুনাহ মাফের এবং সর্বাধিক সওয়াব অর্জনের। রমযানকে মুসলিমদের নেকি অর্জনের মরশুমও বলা হয়। রমযানের প্রধান আমল হল ফরয রোযা।

সিয়ামের এই সময়ে মুসলিমরা আল্লাহর ইবাদত বন্দেগিতে মশগুল থাকেন। মহান সৃষ্টিকর্তার সন্তুষ্টির উদ্দেশ্যে বান্দারা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত রাখেন নিজেদের।

জান্নাতের সুসংবাদ নিয়ে আসা এই মাসটি উদ্যাপিত হয় বিশ্বের প্রায় সবদেশেই। চলতি বছরের এপ্রিলের ১৩ তারিখ থেকে শুরু হচ্ছে রমযান। আর সূর্যোদয় ও সূর্যাস্তের সময়ের তারতম্যের ভিত্তিতে দুনিয়ার কোনও প্রান্তে রোযা সর্বনিম্ন ১০ ঘণ্টা আবার কোথাও সর্বাধিক ২১ ঘণ্টা।

প্রতিটি দেশেই রোযা রাখার সময়সূচি ভিন্ন। দুনিয়ার দক্ষিণ গোলার্ধের দেশগুলো যেমন নিউজিল্যান্ড ও চিলিতে গড়ে ১১ ঘণ্টা রোযা চলবে। অপরদিকে উত্তর গোলার্ধের আইসল্যান্ড ও নরওয়ের মতো দেশগুলোতে ১৮ ঘণ্টারও বেশি সময় ধরে রোযা রাখবেন মুসলিমরা।

উত্তর গোলার্ধের দেশগুলির জন্য রোযার সময়ের এই দীর্ঘতা অবশ্য গতবছরের চেয়ে অনেকটাই কম। বিগত বছর গড়ে ২১ থেকে ২২ ঘণ্টা রোযার খবর এসেছিল নরওয়ে থেকে। বলা হচ্ছে ২০৩২ সাল পর্যন্ত বিশ্বের উত্তর প্রান্তে রোযার সময়কাল ধীরে ধীরে কম হতে থাকবে। কারণ উত্তর গোলার্ধে তখন শীতের মাত্রা বাড়বে তারপর থেকে ফের গ্রীষ্মের দিকে ধাবিত হবে অঞ্চলটি।

ফলে ফের বাড়তে শুরু করবে রোযা রাখার সময়। ঠিক উল্টোটা ঘটবে দক্ষিণ গোলার্ধের মুসলিমদের জন্য।

 

কোন দেশে কত ঘণ্টা রোযা?

গ্রিনল্যান্ড, আইসল্যান্ড­ ১৯-২০ ঘণ্টা

ফিনল্যান্ড– সুইডেন– স্কটল্যান্ড– নরওয়ে– ডেনমার্ক– রাশিয়া­ ১৮-১৯ ঘণ্টা,

জার্মানি, নেদারল্যান্ডস, পোল্যান্ড, ব্রিটেন– ফ্রান্স, বেলজিয়াম, সুইৎজারল্যান্ড ও কাজাখস্তান­ ১৬-১৭ ঘণ্টা

রোমানিয়া, কানাডা, আমেরিকা, বুলগেরিয়া, ইতালি, স্পেন,পর্তুগাল– গ্রিস– চিন– উঃ কোরিয়া ও তুরস্ক ১৫-১৬ ঘণ্টা

মরক্কো, জাপান,পাকিস্তান– ইরান– ইরাক– লেবানন– সিরিয়া– মিশর– জেরুসালেম– কুয়েত– ফিলিস্তিন– ভারত– হংকং– বাংলাদেশ– ওমান– আফগানিস্তান– সউদি আরব– কাতার ও আমিরশাহী­ ১৪-১৫ ঘণ্টা।

ইয়েমেন– ইথিওপিয়া– সেনেগাল– নাইজেরিয়া– শ্রীলঙ্কা– থাইল্যান্ড– সুদান– মালয়েশিয়া– সিঙ্গাপুর– কেনিয়া­ ১৩-১৪ ঘণ্টা।

অ্যাঙ্গোলা– ইন্দোনেশিয়া– ব্রাজিল– জিম্বাবোয়ে ১৩-১২ ঘণ্টা

দঃ আফ্রিকা– আর্জেন্টিনা– প্যারাগুয়ে– উরুগুয়ে– অস্ট্রেলিয়া– চিলি– নিউজিল্যান্ড­ ১১-১২ ঘণ্টা।