ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে ভারত:২৮ টেস্ট জয়ের নজির কোহলির

ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে ভারত:২৮ টেস্ট জয়ের নজির কোহলির

বঙ্গ রিপোর্ট ডিজিটাল ডেস্ক: সিরিজ জিতবে ভারত, আর সেখানে ক্যাপ্টেন কোহলির কোনও রেকর্ড থাকবে না, তাও কি সম্ভব? কোহলি আর রেকর্ড যে একপ্রকার সমার্থকই হয়ে উঠেছে। ক্যারিবিয়ান সফরেও যার ব্যতিক্রম হল না। তবে এবার ব্যাটসম্যান হিসেবে নয়, অধিনায়ক হিসেবে ইতিহাস গড়লেন তিনি। টেস্ট জয়ের নিরিখে ছাপিয়ে গেলেন মহেন্দ্র সিং ধোনিকেও।

ভারত: ৪১৬ ও ১৬৮/৪ ডিক্লেয়ার (রাহানে-৬৪*, বিহারী-৫৩* রোচ-৩-২৮)
ওয়েস্ট ইন্ডিজ: ১১৭ ও ২১০ (ব্রুকস-৫০, হোল্ডার-৩৯ শামি-৩-৬৫, জাদেজা-৩-৫৮)
২৫৭ রানে জয়ী ভারত।

ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সে ওয়ানডে ও টি-টোয়েন্টির পর টেস্ট সিরিজও পকেটে পুরল টিম ইন্ডিয়া। বিশেষ করে ভারতের বিধ্বংসী বোলিং বিভাগের জন্য দ্বিতীয় টেস্ট শেষ হয়ে যায় সাড়ে তিন দিনেই। জামাইরায় সোমবার ২৫৭ রানে হারে হোল্ডার অ্যান্ড কোং।

ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করল ভারত। শুধু তাই নয়, ২-০ টেস্ট জিতে ১২০ পয়েন্ট ঝুলিতে ভরে চ্যাম্পিয়নশিপের তালিকার শীর্ষ স্থান দখল করলেন কোহলিরা।

প্রথমবার ওয়েস্ট ইন্ডিজকে টেস্টে তাদেরই ঘরের মাঠে ধুয়ে মুছে সাফ করে দিল টিম ইন্ডিয়া। আর সেই সঙ্গে ধোনিকে টপকে ২৮টি টেস্ট জয়ের মালিক হয়ে গেলেন ক্যাপ্টেন কোহলি। দলকে নেতৃত্ব দিয়ে ২৭টি টেস্ট জিতেছিলেন মাহি।

৪৮ টেস্টে অধিয়ানকত্ব করে সবচেয়ে বেশি টেস্ট জয়ের নিরিখে স্টিভ ওয়া (৩৬) এবং রিকি পন্টিংয়ের (৩৩) পরই তিন নম্বরে উঠে এলেন কোহলি। যা নিঃসন্দেহে বড় সাফল্য। যাঁরা তাঁর নেতৃত্ব নিয়ে বারবার প্রশ্ন তুলেছেন, পরিসংখ্যান দিয়েই তাঁদের মুখ বন্ধ করে দিলেন বিরাট।