পশ্চিমবঙ্গের মসনদে কারা? তৃণমূল না বিজেপি: হতে পারে ত্রিশঙ্কু ? প্রকাশিত জনমত সমীক্ষা

    পশ্চিমবঙ্গের মসনদে কারা? তৃণমূল না বিজেপি: হতে পারে ত্রিশঙ্কু ? প্রকাশিত জনমত সমীক্ষা

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ২০২১-এর বিধানসভা নির্বাচন শুরুর আর তিনদিন বাকি। তার আগে যে জনমত সমীক্ষা সামনে নিয়ে এল সিএনএক্স, তাতে ঘুম ছুটে যাওয়ার জোগাড় তৃণমূলের। বিজেপি একেবারে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে। তার থেকেও তাৎপর্যপূর্ণ ব্যাপার, এখনই নির্বাচনে হলে কোনও পক্ষই ম্যাজিক ফিগার ছুঁতে পারবে না। অর্থাৎ ত্রিশঙ্কু হবে বাংলার ভবিষ্যৎ।

    তৃণমূল কতগুলি আসন পেতে পারেএর আগে সিএনএক্সের সমীক্ষায় আভাস মিলেছে বাংলায় টানা তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসতে চলেছে তৃণমূল কংগ্রেস। মমতা বন্দ্যোপাধ্যায়ের জয়ের হ্যাটট্রিক রুখতে ব্যর্থ হবে বিজেপি। তবে এবার যে ফলাফল সামনে আনল সমীক্ষা সংস্থা তাতে ম্যাজিক ফিগারের আগেই থমকে যেতে পারে তৃণমূল। সমীক্ষা অনুযায়ী, ২০২১-এ তৃণমূল পেতে পারে ১৩৬ থেকে ১৪৬টি আসন।

    বিজেপি কতগুলি আসন পেতে পারে সিএনএক্সের সমীক্ষা বিজেপির উত্থানের ছবিই স্পষ্ট করেছে। তৃণমূলকে হারাতে সম্ভবপর না হলেও প্রধান বিরোধী দল হিসেবে এবার উঠে আসছে তারাই। সমীক্ষা অনুযায়ী ১৩০ থেকে ১৪০টি আসন পেতে পারে তারা। গতবারের তুলনায় বহু গুণ আসন বাড়িয়ে নিতে সমর্থ হবে তারা। তবে ম্যাজিক ফিগার ছুঁতে পারবে না বিজেপি।

    বাম-কংগ্রেস-আইএসএফ হবে কিংমেকারসিএনএক্সের সমীক্ষা অনুযায়ী বাম-কংগ্রেস-আিএসএফ জোট কিংমেকার হয়ে উঠতে পারে। সংযুক্ত মোর্চা এবার তাদের বিরোধী তকমা ধরে রাখতে পারবে না ঠিকই, কিন্তু ত্রিশঙ্কু বিধানসভায় হয়ে উঠতে পারে কিংমেকার। এই সমীক্ষায় আভাস বাম-কংগ্রেস-আইএসএফ জোট পেতে পারে ১৪ থেকে ১৮টি আসন।

    অন্যান্যরা কতগুলি আসন পেতে পারেএবার বাংলায় নতুন দল হিসেবে ময়দানে নেমেছে আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট। তারা আসাদউদ্দিন ওয়েইসির মিমের সঙ্গে জোট গড়ার কথা শুকু করলেও, পরে সংযুক্ত মোর্চা তৈরি করেছে বাম-কংগ্রেসের সঙ্গে। তবে নির্দল থেকে শুরু করে অন্যান্যরা এবার পেতে পারে ১ থেকে ৩টি আসন।

    ২০১৯-এর নিরিখে ২০২১-এর সমীক্ষাআর ২০১৯-এর লোকসভা ৪২-এ ৪২ করার লক্ষ্যমাত্রা নিয়ে লড়াইয়ে নেমে তৃণমূল অর্ধেক হয়ে গিয়েছিল। সেই নিরিখে বিধানসভা আসনের ১৬৪টিতে এগিয়ে ছিল তৃণমূল। আর বিজেপির লোকসভা আসন সংখ্যা ২ থেকে বেড়ে ১৮ হওয়ার পথে বিধানসভায় ১২১টি আসনে এগিয়েছিল। বাম-কংগ্রেস এগিয়েছিল মাত্র ৯টি আসনে।