মমতা ব্যানার্জির বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের জন্য ৯১২ কোটি টাকা ঋন দিচ্ছে বিশ্বব্যাংক

মমতা ব্যানার্জির বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের জন্য ৯১২ কোটি টাকা ঋন দিচ্ছে বিশ্বব্যাংক

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তৃতীয়বার ক্ষমতায় আসার পর উদ্বোধন করা হয়েছে একাধিক প্রকল্প। “লক্ষী ভান্ডার” থেকে শুরু করে “স্টুডেন্ট ক্রেডিট কার্ড” সহ একাধিক প্রকল্পের মাধ্যমে আমজনতার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। এর আগেও বিশ্বজুড়ে সম্মানিত হয়েছে তার একাধিক প্রকল্প। বিশেষত ‘কন্যাশ্রী’, ‘সবুজ সাথী’র মত প্রকল্প গুলি রীতিমতো সম্মানিত হয়েছে আন্তর্জাতিক মঞ্চে।

এবার সরকারি জনকল্যাণ মূলক প্রকল্পগুলির জন্য পাশে দাঁড়াতে চলেছে বিশ্ব ব্যাংক। জানা গিয়েছে সবকিছু ঠিকঠাক থাকলে প্রায় ৯১২ কোটি টাকা অর্থাৎ ১২.৫০ কোটি ডলার মমতা সরকারকে ঋণ দিতে পারে বিশ্ব ব্যাংক। আইএএনএস সূত্রের খবর, ‘উইমেনস এমপাওয়ারমেন্ট অ্যান্ড ইনক্লুসিভ সোশ্যাল প্রোটেকশন প্রোগ্রামের’ আওতায় রাজ্য সরকারকে এই ঋণ দেওয়ার কথা ভাবছে তারা।

উল্লেখ্য তৃতীয় বার ক্ষমতায় আসার পর থেকেই মেয়েদের জন্য “লক্ষী ভান্ডার” প্রকল্প শুরু করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এই প্রকল্পের অধীনে জেনারেল ক্যাটাগরির বিবাহিত মহিলাদের জন্য মাসিক ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির বিবাহিত মহিলাদের জন্য মাসিক ১০০০ টাকা ভাতার ব্যবস্থা করেছে সরকার। এছাড়াও রাজ্য সরকারের একাধিক প্রকল্প রয়েছে যা মহিলাদের উন্নয়নে সাহায্য করে, আর সেই কারণেই বিশ্বব্যাংকের দৃষ্টি আকর্ষিত হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।