আবারও নাম পরিবর্তনের খেলায় যোগী আদিত্যনাথ: পাল্টানো হলো ফৈজাবাদ রেলওয়ে জংশনের নাম

আবারও নাম পরিবর্তনের খেলায় যোগী আদিত্যনাথ: পাল্টানো হলো ফৈজাবাদ রেলওয়ে জংশনের নাম

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ফৈজাবাদ রেলওয়ে জংশনের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শনিবার মুখ্যমন্ত্রীর কার্যালয় টুইট করে জানায়, এ বার থেকে অযোধ্যা ক্যান্ট (ক্যান্টনমেন্ট) নামেই পরিচিত হবে ফৈজাবাদ স্টেশন।

আগামী বছরের বিধানসভা নির্বাচনকে সামনে রেখেই এই সিদ্ধান্ত বলে ধারণা ওয়াকিবহাল মহলের। ২০১৮ সালে ফৈজাবাদের নাম পরিবর্তন করে অযোধ্যা এবং এলাহাবাদকে প্রয়াগরাজ নামে অভিহিত করে যোগী প্রশাসন।

সেই সময়ই বিতর্কের সৃষ্টি হয়। তবে যোগী আদিত্যনাথ সমালোচনা উড়িয়ে দিয়ে বলেছিলেন, “আমরা যা ভালো মনে করেছি, সেটাই করেছি। যেখানে প্রয়োজন, সরকার সেখানে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে”। এর দীর্ঘ দিন পর স্টেশনের নাম পরিবর্তনের এই সিদ্ধান্ত।

তবে ফৈজাবাদ এবং এলাহাবাদের নাম পরিবর্তন করার সিদ্ধান্তের পর মুঘলসরাই শহরের নাম পরিবর্তন করে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় নগর করার সিদ্ধান্তও নেয় যোগী প্রশাসন। সেটা ছিল ২০১৯ লোকসভা নির্বাচনের কয়েক মাস আগে। মুখ্যমন্ত্রী বলেছিলেন, মানুষের ইচ্ছাকে গুরুত্ব দিয়েই ওই নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

তবে এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ করার সিদ্ধান্ত নিয়ে প্রতিবাদ জানিয়েছিল কংগ্রেস। তাদের যুক্তি ছিল ভারতের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরুর সঙ্গেও এই নামটির গভীর সম্পর্ক ছিল। এখন দেখার, আগামী বছরের বিধানসভা ভোটের আগে ফের এক বার নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়ে বিরোধীরা সরব হয় কি না!